Stay-safe-and-healthy-my-favorite-device-with-me- আমার-সাথে-সুস্থ-ও-নিরাপদে-থাকুক-আমার-প্রিয়-ডিভাইসটিও


Stay-safe-and-healthy-with-my-favorite-devices
Stay-safe-and-healthy-with-my-favorite-device

গত কয়েক মাস ধরে আমরা খুব কঠিন সময় পার করছি। স্কুল, কলেজ বা প্রতিষ্ঠান বন্ধ হওয়ায় আমাদের অনেক কিছুর সাথে আমাদের সম্পর্ক হারিয়ে ফেলেছি, যেমন- আমাদের প্রিয় শ্রেণি কক্ষ, মিলনায়তন, অডিটোরিয়াম, লাইব্রেরি, কম্পিউটার ল্যাব ইত্যাদি। আপনাদের সাথে সাধারণ একটি বিষয় শেয়ার করবো। এই বিষয়গুলো আমাদের অতি পরিচিত।

যেকোন ধরণের ইলেকট্রনিক্স যন্ত্র যদি বেশি দিন ব্যবহার করা না হয় বা বন্ধ থাকে তাহলে যন্ত্রটিতে সাধারণ অর্থেই নানান ধরণের সমস্যা দেখা দিতে পারে। সত্যিকার অর্থে অনেক বিষয়েই আমরা এই যন্ত্রগুলোর উপর নির্ভরশীল। গত কয়েক মাস ধরে স্কুল, কলেজ বা প্রতিষ্ঠানের ল্যাবে বা অফিসের কাজে ব্যবহৃত এসব যন্ত্র অকেজো হয়ে পড়ে আছে। যা আমাদের ও আমাদের প্রতিষ্ঠানের জন্য অনেক বড় ক্ষতির কারণ। আমাদের যন্ত্রকে আমরা কিভাবে ভালো রাখতে পারি এরকম ১০টি বিষয় আপনাদের সামনে তুলে ধরবো।

১) কমপক্ষে প্রতি ১৫ দিন অন্তর যন্ত্রগুলো একবার হলেও চালু করা উচিত।

২) ল্যাপটপ থাকলে তার পাওয়ার অন করে ব্যাটারি ফুল চার্জ দিয়ে রাখাটা ভালো।

৩) ভেতরের প্রোগ্রামগুলো ঠিকমতো কাজ করছে কিনা সেগুলো দেখা উচিত। আপডেট চাইলে আপডেট দিয়ে রাখতে পারেন।

৪) যেকোন ধরণের ইলেকট্রনিক্স ডিভাইসের মূল চালিকা শক্তি হচ্ছে বিদ্যুৎ সংযোগ। প্রতিটি যন্ত্রের বিদ্যুৎ সংযোগ ঠিক আছে     কিনা এবং ঠিকমতো পাওয়ার পাচ্ছে কিনা সেটাও খেয়াল রাখতে হবে।

৫) ব্যবহার শেষে প্রতিটি যন্ত্রের প্লাগ বন্ধ করা এবং চার্জিং এডাপ্টার খুলে রাখা উচিত।

Power-unplug-for-laptop
Power-unplug-for-laptop-after-used


৬) আমরা সবসময় ভাইরাসকে ভয় করি। একটি যন্ত্রের ভাইরাসের চাইতেও বড় শত্রু হচ্ছে ধুলো-বালি/ ময়লা। নিয়মিত             পরিষ্কার রাখলে একটি যন্ত্র আপনাকে অনেক দিন পর্যন্ত সেবা দিতে বাধ্য।

Cleaned-and-well-planned-computer-lab
Clean-and-well-planned-computer-lab


৭) মনিটরের পর্দা পরিষ্কার করার ক্ষেত্রে এলকোহল জাতীয় পদার্থ ব্যবহার করতে পারেন। ভিনেগারও ব্যবহার করা যায়।        বাজারে গ্লাস ক্লিনার পাওয়া যায়। সেটাও ব্যবহার করতে পারেন। তবে খেয়াল রাখবেন সরাসরি ঢালা বা স্প্রে করা যাবে        না। আলাদা পরিষ্কার নরম বা সুতি কাপড় ব্যবহার করতে পারেন।

How-To-Clean-Your-Laptop-Screen-In-Right-Way
Clean-Your-Laptop-Screen-In-Right-Way

Wrong-way-to-clean-monitor-screen-with-spray
Wrong-way-to-clean-monitor-screen-with-spray (DON'T do this)


৮) কীবোর্ডেও এ ধরণের তরল জাতীয় পদার্থ দিয়ে পরিষ্কার করতে পারেন। তবে সরাসরি ঢালা বা স্প্রে করা যাবে না। চাইলে     পরিষ্কার নরম সুতি কাপড়, কটন বাড বা পেইন্ট ব্রাশ ব্যবহার করা যায়।


How-to-clean-keyboard-with-cloth-in-right-way
Clean-Keyboard-With-Cloth-In-Right-Way


How-to-Clean-Keyboard-With-Cotton-Bud-In-Right-Way
Clean-Keyboard-With-Cotton-Bud-In-Right-Way


How-to-Clean-Keyboard-With-Paint-Brush-In-Right-Way
Clean-Keyboard-With-Paint-Brush-In-Right-Way


Wrong-way-to-clean-keyboard-with-spray
Wrong-way-to-clean-keyboard-with-spray (DON'T do this)



৯) কম্পিউটারগুলো সার্ভারের সাথে সংযুক্ত থাকলে সার্ভার কম্পিউটার অন করে তার নেটওয়ার্ক সংযোগ ঠিক আছে কিনা        সেটা দেখতে পারেন। অর্থাৎ প্রতিটি কম্পিউটার সার্ভারের সাথে সংযুক্ত কিনা সেজন্য আলাদাভাবে ‘ping’ করে দেখতে     পারেন।

   ping কি? কেন এবং কিভাবে ping করতে হয় দেখুন


১০) পরিশেষে, সম্ভব হলে ডেস্কটপের জন্য পরিষ্কার কাপড় এবং ল্যাপটপ হলে তার ব্যাগের ভেতর রাখতে পারেন। 


Keep-cover-Laptop-with-bag-after-used
Keep-cover-Laptop-with-bag-after-used


    শুধুমাত্র যে আমরা কম্পিউটার পরিষ্কারের ক্ষেত্রে খেয়াল রাখব এমন না। এর সাথে অন্যান্য আনুসাঙ্গিক যে সকল যন্ত্র            রয়েছে যেমন- প্রিণ্টার, স্ক্যানার, প্রজেক্টর, ইউপিএস, আইপিএস, রাউটার, মাল্টিপ্লাগ ইত্যাদিকে সমানভাবে গুরুত্ব দিতে         হবে।

কাজের সুবিধার্থে একটি চেকলিস্ট তৈরি করতে পারেন। তাহলে আপনার কাজ করতে যেমন সুবিধা হবে তেমনি আপনি পর্যবেক্ষণের জন্য একটি রিপোর্টও তৈরি করে রাখতে পারবেন। চেকলিস্ট নিয়ে পোস্টটি দেখতে পারেন। 

চেকলিস্টের নমুনা দেখুন


এতক্ষণ ধৈর্য্য সহকারে পড়ার জন্য অসংখ্য ধন্যবাদ। আসলে বিষয়টি যদিও তেমন কিছু না। তারপরেও যদি আপনাদের একটু হলেও কাজে আসে স্বার্থক মনে করবো।


No comments

Theme images by Dizzo. Powered by Blogger.